চলুন ওয়েবকে ফিরিয়ে আনি; Let’s take back the web

mak

0

বাংলাদেশের জনসংখ্যার অনেক বড় অংশ এখন ইন্টারনেট ব্যবহার করছেন। তন্মধ্যে ছাত্র-ছাত্রী সংখ্যা নিঃসন্দেহে সবচে বেশী। আমাদের দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র-ছাত্রীরা একে-অপরকে নিঃস্বার্থে শিখিয়ে যাচ্ছেন; সকলেই ইনটারনেট পরিচালনায় পারদর্শী হয়ে উঠছেন খবু অল্প সময়ে। আমরা পিসিতে, মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছি; হাজারো ওয়েবসাইট আর শতশত মোবাইল এপ ব্যবহার করা শিখে গেছি। সোশাল মিডিয়ায় আমরা সক্রিয়, অনেকেই দেশ গঠনে বিভিন্ন উপায়ে, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অবদানও রাখছেন।

কিন্তু আমরা কি আমাদের নিজ নিজ ব্যক্তিগত তথ্যে সম্পর্কে সচেতন? অনলাইনে-ইন্টারনেটে-ওয়েবে আমাদের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য আমাদের অজ্ঞাতসারেই চলে যাচ্ছে কিনা, আমরা কি সেই বিষয়ে সচেতন? একটি উপকারী ওয়েবপেজ বা এপ নিজের ইউজার ইনটারফেস, খুব সহজ-সরল করে ডিজাইন করা থাকে, যেনো একজন ব্যবহারকারী সহজেই তা আয়ত্ত করে নিতে পারে। সেই সাইট বা এপের কর্তৃপক্ষ নিজ প্রয়োজনেই তা করে থাকে। কিন্তু আমরা যারা ব্যবহারকারী, তাদের ব্যক্তিগত ও গোপনীয় তথ্য সম্পর্কে সচেতন করতে ভাল UI রাখে কয়টি ওয়েব সাইট বা এপ? কোন কোন ওয়েবসাইট বা এপ, ব্যবহাকারীকে নিজ নিজ তথ্য সুরক্ষিত রাখতে ট্রেনিং ম্যাটেরিয়াল হোস্ট করে?

আমাদের সুরক্ষা আমাদেরই নিশ্চিত করতে হবে। সবাইকে এই বিষয়ে সচেতন করতে হবে। নিজ নিজ তথ্য কি উপায়ে সুরক্ষীত রাখা যায়, তা শেখাতে হবে একে-অপরকে। বাইরে থেকে কেউ এসে সচেতন করবে না বা শিখিয়ে দেবে না।

ওয়েব আমরা ব্যবহার করি নিজ নিজ প্রয়োজনে। এখন নিজের নিরাপত্তার নিশ্চিত করতে, ব্যবহারকারীদের স্বনিয়ন্ত্রনে রাখতে হবে ওয়েবকে। ওয়েব তৈরী হয়েছিলো জনকল্যাণকর ও নিরাপদ হিসেবে, সেটিকে পুনরায় সেই অবস্থায় ফিরিয়ে আনতে হবে। চলুন সক্রিয় হই। Let us “Take back the Web”.

আপনি যদি কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী হয়ে থাকেন, এবং ইনটারনেট ব্যবহার করেন। তাহলে এখনই আমাদের “Take back the web” ক্যাম্পেইনে যোগ দিন। নিচের লিংকে গিয়ে আজকের মধ্যেই আবেদন করুন।

https://takebacktheweb.mozilla.community/

[সকল Firefox ক্লাব লিডদের, নিজ নিজ গ্রুপে পোস্ট টি শেয়ার করতে অনুরোধ জানাচ্ছি।]

No responses yet

Comments are closed, but trackbacks are open.